আজ ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

অবশেষে উপজেলা চেয়ারম্যান পদ ফিরে পেলেন সমসের জামান ভূইয়া রিটন

 

মোঃ মাসুম ভূইয়া

অবশেষে বেলাব উপজেলা চেয়ারম্যান পদ ফিরে পেলেন সমসের জামান ভূইয়া রিটন। দীর্ঘ এক বছর ৯ মাস ২২ দিন পর স্বীয়পদ ফিরে পাওয়ায় নেতাকর্মীদের মাঝে দেখা গেছে প্রাণচঞ্চল্য।

গত ৬ ডিসেম্বর মঙ্গলবার গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের উপজেলা-২ শাখার এক প্রজ্ঞাপনে রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব মোহাম্মদ সামসুল হক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য জানা গেছে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়,নরসিংদী জেলার বেলাব উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ সমসের জামান ভূইয়া রিটনকে একটি অভিযোগের ভিত্তিতে স্থানীয় সরকার বিভাগ গত বছরের ১৪ ফেব্রুয়ারী উপজেলা চেয়ারম্যান পদ থেকে অপসারন করে পদটি শূণ্য ঘোষনা করেন।

জানা যায়,২০২০ সালে বেলাব উপজেলার ভাইস চেয়ারম্যান মনিরুজ্জামান ভূইয়া জাহাঙ্গীর স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ে উপজেলা চেয়ারম্যান সমসের জামান ভূইয়া রিটনের বিরুদ্ধে অর্থ আত্মসাতের একটি লিখিত অভিযোগ করেন।

অভিযোগে তিনি উল্লেখ করেন তিনিসহ উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান শারমিন আক্তার খালেদার সম্মানী ভাতা,ভ্রমণ ভাতা,আপ্যায়ন ভাতার চৌয়াত্তর হাজার তিনশত ছিষট্রি টাকা ৫টি চেকের মাধ্যমে নিয়মবহিভূভাবে উত্তোলন করে আত্মাসৎ করেছেন উপজেলা চেয়ারম্যান।

বিষয়টি বিভাগীয় কমিশনারের তদন্তে প্রমাণিত হওয়ায় উপজেলা পরিষদ আইন-১৯৯৮(উপজেলা পরিষদ(সংশোধন) আইন-২০১১ দ্বারা সংশোধিত এর ১৩(২) ধারা এবং উপজেলা পরিষদ সদস্য ও মহিলা সদস্যদের(অপসারণ অনাস্থা ও পদশূণ্যতা বিধিমালা ২০১৬ মোতবেক গত বছরের ১৪ ফেব্রুয়ারী তারিখে উপজেলা চেয়ারম্যান সমসের জামান ভূইয়া রিটনকে স্বীয়পদ থেকে অপসারন করে একটি প্রজ্ঞাপন দেয়া হয় এবং একই প্রজ্ঞাপনে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মনিরুজ্জামান ভূই্য়া জাহাঙ্গীরকে উপজেলা পরিষদের কার্যক্রম পরিচালনার জন্য পরিষদের আর্থিক ক্ষমতা প্রদান করা হয়।

ফলে সুষ্ঠ বিচার চেয়ে সমসের জামান ভূইয়া রিটন মাননীয় হাইকোর্ট বিভাগে একটি রিট পিটিশন দায়ের করেন। বিজ্ঞ আদালত ২৪.০২.২০২২ তারিখে সমসের জামান ভূইয়া রিটনের পক্ষে একটি রায় প্রদান করেন। কিন্তু ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান ও অভিযোগ দায়েরকারী মনিরুজ্জামান ভূইয়া জাহাঙ্গীর আবারও রায়ের বিরুদ্ধে আপিল করেন। সেই আপিলটি মিথ্যা প্রমাণিত হয়ে খারিজ ঘোষনা করে আদালত।

যার প্রেক্ষিতে গত ৬ ডিসেম্বর নরসিংদী জেলার বেলাব উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ সমসের জামান ভূইয়া রিটনকে অপসারন সংক্রান্ত প্রজ্ঞাপনটি বাতিল করে তাকে বেলাব উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে পূর্ণবহাল করেন স্থানীয় সরকার মন্ত্রনালয়।

উপজেলা চেয়ারম্যান সমসের জামান ভূইয়া রিটন স্বীয়পদ ফিরে পাওয়ার আনন্দে আল্লাহপাকের দরবারে শোকরিয়া জানিয়ে বলেন,মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়তে শিল্পমন্ত্রীর সার্বিক সহযোগীতায় বেলাব উপজেলাকে একটি মডেল উপজেলা হিসাবে গড়ে তুলতে চাই।

বেলাব উপজেলা নির্বাহী কর্মকর্তা আয়শা জান্নাত তাহেরা বলেন,আমি সংশ্লিষ্ট দপ্তর থেকে অফিস কপি পেয়েছি। উনি যেকোন সময় উনার চেয়ারে বসতে পারেন।

 

এ ক্যাটাগরির আরো নিউজ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরির আরো নিউজ...