আজ ২৯শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১২ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আর কবে পামু সরকারি ভাতা ও ঘর

মো. ফরিদ রায়হান, অষ্টগ্রাম:

সারা দিন গাঁওয়ে গাঁওয়ে (গ্রাম) ভিক্ষা কইয়্যা, রাইতে ছোট মাইয়্যার ঘরে থাহি। সরকার যদি আমারে দয়া কইয়্যা একটা ঘর-বাড়ি দিতো! মরনের আগে শান্তিতে থাকতে পারতাম। কতজন কত কি পায়, আমার স্বামী নাই, ঘর নাই, বাড়ি নাই। তারপরও না-পাই ভাতা, না-পাই ঘর-বাড়ি। আর কবে পামু সরকারি সাহায্য? বলছিলেন ৯০বছর বয়সী গৃহ ও ভূমিহীন বিধবা ভিক্ষুক কমলা বেগম।

বৃহস্পতিবার দুপুরে তার মেয়ের ঘরে কথা হয় ভিক্ষাবৃত্তি করে জীবন চালানো জীর্ণদেহী নারী কমলা বেগমের সাথে। তিনি কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলার দেওঘর ইউনিয়নের সাভিয়ানগর গ্রামের মৃত আমুরোদ্দিনের স্ত্রী।

খোঁজ নিয়ে জানা যায়, এক ছেলে ও দুই মেয়ের মা কমলা বেগম। মুক্তিযোদ্ধের কয়েক বছর আগে একই গ্রামের আমুরোদ্দিনের সাথে বিয়ে হয়। ৩৫ বছর আগে সাংসারিক অভাবে ঘর-বাড়ি বেঁচে আমুরোদ্দিন চলেযান, উপজেলার বাঙ্গালপাড়া ইউনিয়নের মনোহরপুর গ্রামে। কয়েক বছর পর আবার ফিরে আসেন সাভিয়ানগর গ্রামে। ১ছেলে ও দুই মেয়ে রেখে ১৯৯৭ সালে মারা যান ভূমিহীন আমুরোদ্দিন। স্বামী মৃত্যুর পর অসহায় কমলার ভরণপোষণ না-দিয়ে আলাদা থাকেন একমাত্র ছেলে। পরে ভূমিহীন ছোট মেয়ে গ্রামের আবু তাহের পাঠানের পরিত্যাক্ত বাড়ি বন্ধক নিয়ে উঠান টিনশেড ঘর। নাতনীর সাথে বসবাস করেন কমলা। সারাদিন উপজেলার বিভিন্ন হাটবাজার ও গ্রামে ঘুরে করেন ভিক্ষা, তা দিয়েই চলে সংসার। বড় মেয়ে ও নাতনী দু’জনই বিধবা। ছোট মেয়ের স্বামী অসুস্থ নেই কর্মক্ষতা থাকেন আশুগঞ্জ চাতাল শ্রমিক। এমন অসহায় স্বত্বেও পাননি বয়স্ক বা বিধবা ভাতা। কপালে জুটেনি মুজিব বর্ষে প্রধানমন্ত্রীর উপহারের জমি ও ঘর। ৯০ বছর বয়সেপলও ভাতা না পাওয়ায় আজকের পত্রিকা’য় ১১নভেম্বর ২১খ্রিঃ ‘ভাতা কি বাজান মরণের পরে পামু’ শিরোনামে সংবাদ ও ১৪নভেম্বর ২১খ্রিঃ ‘মরণের পর বয়স্ক ভাতা?’ শিরোনামে সম্পাদকীয় প্রকাশিত হলেও ভাতা পান নি তিনি।

কমলা বেগম বলেন, সরকার দয়া করে আমারে যদি একটা ঘর-বাড়ি দেয়, আমি মরার আগে শান্তি কইরা থাকতে পারমু। জায়গার মালিক এ্যাইন থেইক্কা যাইতেগা কইতাছে। নতুন কোন খানে যাওনে জায়গা নাই। কি করমু বুঝিনা।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আলমাছ উদ্দিন বলেন, আমি বিষয়টি খোঁজ- নিয়ে দেখব এবং দেওঘর ইউনিয়নে আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়নকালে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ ক্যাটাগরির আরো নিউজ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরির আরো নিউজ...