আজ ২০শে জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ, ৩রা জুন, ২০২৩ খ্রিস্টাব্দ

এসএসসি পরীক্ষার প্রথম দিনেই নরসিংদীতে ১ জন শিক্ষার্থী বহিষ্কার; অনুপস্থিত ৪৪৩ জন

নরসিংদী প্রতিনিধি
সারাদেশে রবিবার থেকে শুরু হয়েছে এসএসসি ও সমমান পরীক্ষা। পরীক্ষার প্রথম দিনে বাংলা ১ম পত্রে নরসিংদী জেলায় একজন শিক্ষার্থী বহিষ্কৃত হয়েছে। এদিন অনুপস্থিত ছিল ৪৪৩ জন।
রবিবার (৩০ এপ্রিল) এসএসসি পরীক্ষার প্রথম দিনে সাধারণ আট বোর্ডে বাংলা (অবশ্যিক) ১ম পত্র, কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি ১ম পত্র এবং মাদরাসা বোর্ডে কুরআন মাজিদ ও তাজবিদ পরীক্ষা অনুষ্ঠিত হয়।
নরসিংদী জেলা প্রশাসকের কার্যালয়ের শিক্ষা শাখা সূত্রে জানা যায়, ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা ৩টি ভিন্ন ভিন্ন বোর্ডের অধীনে ৪৮টি কেন্দ্রে মোট ২৬ হাজার ৯৯৫ জন শিক্ষার্থী অংশগ্রহন করে। এর মধ্েয সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশ নেয় মোট ২৩ হাজার ১৬০ জন শিক্ষার্থী। এসএসসিতে জেলায় পরীক্ষা কেন্দ্র ৩০টি। মাদরাসা বোর্ডে অধীনে দাখিল পরীক্ষায় অংশ নেয় ২ হাজার ৫৬০ জন শিক্ষার্থী। দাখিল পরীক্ষায় জেলায় মোট কেন্দ্রে সংখ্যা ৯টি। কারিগরি শিক্ষা বোর্ডের দু’টি বিভাগে ৯টি পরীক্ষা কেন্দ্রে মোট এক হাজার ২৭৫ জন শিক্ষার্থী পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে কারিগরি শিক্ষা বোর্ড (সাধারণ)৭টি পরীক্ষা কেন্দ্রে এক হাজার ২৩৫এবং কারিগরি শিক্ষা বোর্ড (মাদরাসা) ২টি পরীক্ষা কেন্দ্রে ৪০ জন শিক্ষার্থী অংশগ্রহন করে। এসএসসি পরীক্ষার প্রথম দিন রবিবার ৩টি বোর্ডে সারা জেলায় কারিগরি শিক্ষা বোর্ড (সাধারণ)এর অধীনে অসদুপায়ে পরীক্ষা দিতে গিয়ে মাত্র একজন শিক্ষার্থী বহিস্কারে ঘটনা ঘটে। তবে এদিন ৩টি বোর্ডে মোট ৪৪৩ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। এর মধ্যে এসএসসিতে ২৮৫, দাখিল ১১২ ও কারিগরিতে ৪৬ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। অনুপস্থিতির দিক থেকে জেলার রায়পুরা উপজেলায় সর্বাদিক ১২০ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল বলে জানা যায়।
নরসিংদী জেলা প্রশাসক কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (শিক্ষা ও কল্যাণ এবং আইসিটি শাখা) মো. নিজাম উদ্দিন জানান, জেলায় মোট ৪৮টি কেন্দ্রে সুন্দর ও শান্তিপূর্ণ ভাবে শিক্ষার্থীরা পরীক্ষা দিতে এ জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা জোড়দার করা হয়। এছাড়াও পরীক্ষা কেন্দ্রগুলো বাহিরে পরিবেশ পরিস্থিতি নিয়ন্ত্রনে পুলিশ প্রশাসন কাজ করে গেছেন। এর আগে পরীক্ষা দেখবাল করা জন্য নরসিংদী জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খানের সার্বিক তত্ত্বাবধানে জেলার ৪জন অতিরিক্তি জেলা প্রশাসকের নেতৃত্বে চারটি ভিজেলেস টিম গঠন করা হয়।

এ ক্যাটাগরির আরো নিউজ...

Leave a Reply

Your email address will not be published.

     এ ক্যাটাগরির আরো নিউজ...