আজ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

চাটমোহরে প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা

মোঃ কায়সার আহম্মেদ, পাবনা সংবাদদাতাঃহিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা। এই উৎসবকে ঘিরে চাটমোহর উপজেলায় প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা। আগের চেয়ে কাজ বাড়লেও ব্যয় বাড়ায় তারা খরচ নিয়ে শঙ্কিত। তবে গতবারের চেয়ে এবার ভালোভাবে পূজা উদযাপনের আশা মন্দির কমিটির।

চাটমোহর উপজেলার বিভিন্ন অঞ্চলে মন্দিরে মন্দিরে মাটি দিয়ে প্রতিমা তৈরির কাজ চলছে। দেবী দুর্গার প্রতিমা ছাড়াও কার্তিক, গনেশ, লক্ষ্মী ও সরস্বতীসহ অন্যান্য প্রতিমা তৈরির কাজ করছেন কারিগররা। বেশির ভাগ মন্দিরেরই কাজ প্রায় শেষ পর্যায়ে।

প্রতিমা কারিগর সতেন্দ্রনাথ,নরেন ও কার্তিক জানান,আমরা প্রতিবছর চাটমোহর উপজেলায়ই কাজ করে থাকি। এবার করোনা পরিস্থিতি ভালো হওয়ায় সবাই ভালোভাবে পূজার প্রস্তুতি নিয়েছেন। যে কারণে কাজ বেড়েছে। তারই ধারাবাহিকতায় এই উপজেলায় আমরা প্রতিমা তৈরির কাজ পেয়েছি। কমিটির লোকজনের চাহিদা অনুযায়ী এবার প্রতিমার আকার ও ডিজাইনে ভিন্নতা এসেছে। বর্তমানে আমরা মাটি দিয়ে প্রতিমা তৈরি করছি। আর দু-এক দিন কাজ করলেই মাটির কাজ শেষ হবে। এরপর প্রতিমা শুকানোর জন্য রেখে দেবো। পূজা শুরুর কয়েকদিন আগে রঙের কাজ শেষ করে কমিটির লোকজনের কাছে প্রতিমা বুঝিয়ে দেওয়া হবে।

চাটমোহর উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক তোবির কুমার দত্ত চৈতন্য জানান, আসন্ন দুর্গা পূজার সব ধরনের প্রস্তুতির কাজ ঠিকভাবেই এগিয়ে চলছে।৫২ টি দুর্গা মন্দিরে শারদীয় দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। গতবছর উপজেলায় ৫৫টি মন্দিরে শারদীয়া দুর্গা পূজা অনুষ্ঠিত হয়েছিল।

চাটমোহর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জালাল উদ্দিন জানান, শারদীয় দুর্গাপূজায় অপ্রীতিকর ঘটনা এড়াতে ও প্রতিমা বিসর্জন উৎসবে নিরাপত্তায় আইনশৃঙ্খলা রক্ষায় থানা পুলিশের পাশাপাশি পূজা মন্ডপে থাকবে আনসার, গ্রাম পুলিশ ও স্বেচ্ছাসেবী সদস্য।

এ ক্যাটাগরির আরো নিউজ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরির আরো নিউজ...