আজ ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

দেশসেরা সফল নারী উদ‍্যোক্তা নরসিংদীর ছন্দা

নরসিংদী প্রতিনিধি

কর্মনিষ্ঠা, একাগ্রতা, ধৈর্য-সহ‍নশীলতা ও ন‍্যায়নীতির মধ‍্য থেকে কোন কাজ শুরু করলে তাতে সফলতা ও স্বীকৃতি অবশ‍্যম্ভাবী। যার প্রকৃষ্ট উদাহরন সাহিনা সুলতানা ছন্দা। মাত্র দেড় বছর আগে অনলাইন ব্যবসা শুরু করে আজ সে দেশের একজন সফল উদ্যোক্তা। অনলাইন ব্যবসার স্বীকৃতি স্বরূপ তিনি দেশ সেরা ‘স্মার্ট নারী উদ্যোক্তা-২০২২’ নির্বাচিত হয়েছেন।

গত ২৯ সেপ্টেম্বর তিনি এই খেতাবে ভূষিত হন। ওমেন এন্ড ইকমার্স ট্রাস্ট (উই)র পক্ষ থেকে তাকে এ খেতাবে ভূষিত করা হয়।

২০২১ সালের এপ্রিল মাসে কোনরকম পুঁজি ছাড়াই ঘরে তৈরি বিভিন্ন রকম খাবারের পসরা সাজিয়ে ছন্দা ঢাকাস্থ ধানমন্ডি থেকে তার ব‍্যবসার কার্যক্রম শুরু করে। আর এর জন‍্য ফেইসবুকে “ছন্দার পণ্য” নামে একটি পেইজ খুলেন।এরপর মাত্র দেড় বছরে অক্লান্ত পরিশ্রমে দেশে ও দেশের বাইরে অনলাইনে গড়ে তুলেছে ঘরে তৈরি খাবার ও বিভিন্ন পণ্যের বিশাল বাজার। ছন্দার ঘরে তৈরি বিভিন্ন আইটেমের মজাদার খাবার ও অন্যান‍্য পন‍্য সামগ্রী। পাশ্ববর্তী দেশগুলো ছাড়াও আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, ইতালিসহ বেশ কয়েকটি দেশে তার তৈরী খাবার ও পণ‍্য বেশ সুনাম কুড়িয়েছে। তাইতো প্রায় প্রতিদিন বিশ্বের বিভিন্ন দেশ থেকে অনলাইনে অর্ডার পেয়ে অত্যন্ত আস্থা ও বিশ্বস্থতার সাথে সেগুলো তৈরি করে গ্রাহকের ঠিকানায় পাঠিয়ে দেন এই নবীন উদ্যোক্তা।

সাহিনা সুলতানা ছন্দা বর্তমানে দেশের সফল একজন নারী উদ‍্যোগক্তা। নরসিংদী জেলার মাধবদী পৌরসভার কাশীপুর এলাকার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে সন্তান সে। পিতা মৃত সফিকুল ইসলাম ছিলেন একজন বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক। চাচা ইমদাদুল হক খোকন নরসিংদীর একজন বিশিষ্ট সাংবাদিক নরসিংদী থেকে প্রকাশিত সাপ্তাহিক খোরাক পত্রিকার সম্পাদক সেই সাথে প্রখ্যাত ছড়াকার কবি ও সাহিত্যিক। এলাকায় বেশ সুনাম রয়েছে তার।

ছন্দা বানিজ্য মন্ত্রনালয়ের রকমারী খাবার তৈরির প্রশিক্ষণ ট্রেডের অংশ নিয়ে কৃতিত্ত্বের সাথে প্রশিক্ষণপ্রাপ্ত হন। বর্তমানে সে ফুড এন্ড বেভারেজ বিষয়ে প্রশিক্ষরত অবস্থায়। বিভিন্ন রকমের মজাদার খাবার ও অন‍্যান‍্য জিনিস তৈরিতে প্রশিক্ষণ পূর্বক ছন্দা একেবারে শুন‍্য হাতে তার অনলাইন ব‍্যবসা কার্যক্রম শুরু করে।

তার বাড়ীতে তৈরি এবং সামগ্রীর মধ‍্যে রয়েছে, নকশীপিঠা সহ সব রকম পিঠা, সকল প্রকারে আচার, বিরিয়ানী, কাচ্চিসহ প্রায় সব রকমের খাবারেরই অনলাইনে অর্ডার নিয়ে পরে তা ছন্দা বাসায় তৈরি সাপ্লাই দেয়। এছাড়াও বস্ত্রসামগ্রীর মধ‍্যে থ্রি পিছ ও বিছানার চাদড়ও সে সাপ্লাই দেয়।

বাথ ডে, ম‍্যারিজ ডে, সেলেব্রেটি পার্টিসহ যে কোন খাটো অনুষ্ঠানের বিভিন্ন আইটেমের খাবার অনলাইনে তার ফেইসবুক পেইজ “”ছন্দার পণ্য”” র মাধ‍্যমে অর্ডার গ্রহণ পরে তা সাপ্লাই দিয়ে থাকে। খাবার আইটেমসহ বিভিন্ন গুণগত মান তুলনামুলক ভাল হওয়ার “”ছন্দার পণ্য”” ফেইসবুক পেইজটি অতি অল্পসময়ের মধ‍্যে বেশ পরিচিতি পাই এবং এর সুনাম ছড়িয়ে পড়ে। যার ফলশ্রুতিতে ছন্দা স্মাট নারী উদ্দ্যোক্তা-২০২২ নির্বাচিত হয়।

উই আইসিটি ডিভিশনের সম্মননা প্রদান উপলক্ষে গত ২৯ সেপ্টেম্বর রাজধানী ঢাকার বিআইসিসি ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে দেশ সেরা নারী উদ্যোক্তা নির্বাচিত করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দেশ সেরা নারী উদ্যোক্তার দের হাতে স্বীকৃতি স্মারক তুলে দেন জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ‍্য যোগাযোগ প্রতিমন্ত্রী জোনায়েদ আহমেদ পলক।

এছাড়াও অন‍্যান‍্যের মাঝে উপস্থিত ছিলেন, ই-ক্যাব’র প্রেসিডেন্ট অভিনেত্রী শমী কায়সার, ই-ক্যাব’র জয়েন সেক্রেটারী, উই’র প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা ও ই-ক্যাব’র প্রতিষ্ঠাতা সভাপতি রাজিব আহমেদ।

উল্লেখ‍্য উদ‍্যোগতাদের বিভিন্ন পণ‍্য সামগ্রী বিদেশে রপ্তানীকারক ব‍্যবসায়ী সংগঠন ” উই এক্সপোর্ট ইনকিউবেটর” র ছন্দা একজন সম্মানীত সদস‍্য। ছন্দার তৈরি আচার ও সরিষার তেল রপ্তানি করতে এই ব‍্যবসায়ী সংগঠনটি কাজ করছে।

এ ক্যাটাগরির আরো নিউজ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরির আরো নিউজ...