আজ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

নরসিংদীতে বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

 

নিজস্ব প্রতিবেদক

শিক্ষা শান্তি ও প্রগতি বাংলাদেশ ছাত্রলীগের মূলনীতি। এই তিনটি বিষয়কে মূলমন্ত্র হিসেবে বুকে ধারণ করে ১৯৪৮ সালের ৪ জানুয়ারি বাংলাদেশ ছাত্রলীগ প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশ ছাত্রলীগ দেশের একটি প্রধান রাজনৈতিক ছাত্র সংগঠন। এটি ভারত বিভক্তিক্রমে পূর্ব বাংলার উদ্ভবের কিছু পর গঠিত হয়। এটি বাংলাদেশ আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন হিসেবে স্বীকৃত।

নরসিংদীতে দেশের প্রধান এই রাজনৈতিক ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠা বার্ষিকী বিভিন্ন কর্মসূচির মধ‍্যদিয়ে পালন করা হয়েছে। বুধবার (৪ জানুয়ারি) ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সকালে নরসিংদী সদর থানা ছাত্রলীগের উদ্যোগে নরসিংদী শেরে বাংলা ক্লাবে পালন করা হয়।

প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও কেক কেটে তা উপস্থিত সংগঠনের নেতাকর্মীদের খাইয়ে দেওয়া হয়।

সকালে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদী জেলা ছাত্রলীগের সভাপতি আহসানুল ইসলাম রিমন।

নরসিংদী সদর থানা ছাত্রলীগের সভাপতি রবিউল আলম একমি’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদী জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহজালাল আহমেদ শাওন, নরসিংদী সদর থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জোবায়েত সরকার, নরসিংদী সরকারি কলেজ শাখা ছাত্রলীগের আহ্বায়ক মেহেদী হাসান রাকিব, নরসিংদী শহর ছাত্রলীগের সভাপতি এস.এম ওয়াজিদ জয়, সাধারণ সম্পাদক আশিক আলম রিয়েল, মাধবদী থানা ছাত্রলীগের সভাপতি হাফিজুর রহমান সৈকত, সাধারণ সম্পাদক মাহাবুব হোসেন মনির, নরসিংদী সরকারী কলেজ শাখা ছাত্রলীগের যুগ্ম আহবায়ক আজিজুল ইসলাম সিফাত, নরসিংদী তাঁত বোর্ড ইনস্টিটিউট ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. রাহাত আহমেদ, নরসিংদী পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রলীগের সভাপতি আসিফ সরকার, সাধারণ সম্পাদক রাকিব হাসান, রায়পুরা পৌরসভা ছাত্রলীগের সভাপতি রাতুল চৌধুরী প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাতে গড়া বাংলাদেশ ছাত্রলীগ। দেশের এই ঐতিহ্যবাহী ছাত্রসংগঠনটি ১৯৪৮ সালের এই দিনে (৪ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফজলুল হক মুসলিম হলে বাংলাদেশ ছাত্রলীগ প্রতিষ্ঠা করেছিলেন। প্রতিষ্ঠার পর ৫২’র ভাষা আন্দোলন, ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৯’র গণ-অভ্যুত্থান, ৭১’র মহান মুক্তিযুদ্ধ, ৯০’র স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ দেশের প্রায় প্রতিটি গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে শিক্ষা, শান্তি ও প্রগতির পতাকাবাহী এ সংগঠনের ভূমিকা ছিল অবিস্মরণীয় এবং গৌরবোজ্জ্বল।

আলোচনা সভা শেষে ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কাটেন।

এ ক্যাটাগরির আরো নিউজ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরির আরো নিউজ...