আজ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

নরসিংদীর কাঠালিয়ায় শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত

মনিরুজ্জামান, নরসিংদীঃ নরসিংদীর কাঠালিয়ায় শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিতে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (২৩ আগস্ট)সকাল এগারোটার সময় মাধবদী থানার কাঠালিয়া ইউনিয়নের খড়িয়া বাজার সংলগ্ন বালুর মাঠে কাঠালিয়া ইউনিয়ন টেক্সটাইল শ্রমিকদের উদ্যোগে এ প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।
দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে পূর্ব নির্ধারিত মূল্যে কাপড় বুনন করে যে পরিমাণ পারিশ্রমিক পাওয়া যায় তা দিয়ে বর্তমানে সংসার চালানো দুরূহ হয়ে পড়েছে। এরই পরিপ্রেক্ষিতে গজ প্রতি ৫০ পয়সা মজুরি বৃদ্ধির দাবিতে দীর্ঘদিন ধরে টেক্সটাইল মালিকদের অনুরোধ করে আসছে কাঠালিয়া ইউনিয়ন জাতীয় শ্রমিকলীগসহ বিভিন্ন শ্রমিক সংগঠন। কিন্তু মালিকপক্ষ তাদের কথায় কোন কর্ণপাত না করে টালবাহানা করে আসছে। ফলে কোন উপায়ন্তর না পেয়ে জীবণ বাঁচানোর তাগিদে প্রায় অর্ধ শতাধিক কারখানা বন্ধ করে মজুরি বৃদ্ধির দাবিতে রাস্তায় নেমে এসেছে শহস্রাধিক টেক্সটাইল শ্রমিক।
এসময় তাদের সাথে একাত্মতা ঘোষণা করেন কাঠালিয়া ইউনিয়ন জাতীয় শ্রমিকলীগের নেতৃবৃন্দ।
সভায় বক্তব্য রাখেন, কাঠালিয়া ইউনিয়ন জাতীয় শ্রমিকলীগের সভাপতি জাহাঙ্গীর আলম ভূঁইয়া, সাধারণ সম্পাদক রুহুল আমিন, উপদেষ্টা রাকিবুর রহমান মঞ্জু, শ্রমিক নেতা মোঃ মোমেন ও সুমন সহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা।
এসময় সামনের সারিতে থেকে তাদের নেতৃত্ব দেন
মাধবদী প্রেসক্লাবের সহ-সভাপতি ও প্রবীন শ্রমিক নেতা মশিউর রহমান সিরাজ।
সভায় বক্তারা বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে শ্রমিকরা পরিবারের ভরণ পোষণ করতে হিমশিম খাচ্ছেন। অনেকেই সংসার চালাতে গিয়ে বিভিন্ন এনজিও থেকে ঋণ নিতে গিয়ে ঋনের বোঝায় জর্জরিত।ফলে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছে। এব্যাপারে তারা মালিকপক্ষ সহ বিভিন্ন শ্রমিক সংগঠনের দ্বারস্থ হয়েছেন।
তাদের দাবির প্রেক্ষিতে আমরা টেক্সটাইল মালিক ও শ্রমিকদের নিয়ে বসে একটি শান্তিপূর্ণ সমাধানে পৌঁছতে মালিক পক্ষকে ৭দিনের সময় দিয়ে একটি চিঠি পাঠিয়ে ছিলাম। কিন্তু মালিকপক্ষ এতে কর্ণপাত না করে উল্টো শ্রমিকদের বিভিন্নভাবে ভয়ভীতি ও হুমকি দিতে থাকে। তাই শ্রমিকদের একদফা দাবি আদায়ের সংগ্রামে আমরা একাত্মতা প্রকাশ করছি । এসময় শ্রমিকদের দাবি আদায় না হওয়া পর্যন্ত কাঠালিয়া ইউনিয়নের সকল টেক্সটাইল মিল বন্ধ রাখার নির্দেশ দেন তারা। তাদের নির্দেশ অমান্য করে কোন মালিকপক্ষ যদি তাদের টেক্সটাইল মিল চালু রাখে এবং এতে করে কোন অপ্রীতিকর ঘটনা ঘটে তবে তার দায়ভার কাঠালিয়া ইউনিয়ন জাতীয় শ্রমিকলীগ নিবেনা তাছাড়া তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে বলে ও জানান তারা।
পরে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি বাজারের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে বালুর মাঠে এসে শেষ হয়। সমাবেশকে কেন্দ্র করে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সেজন্য শুরু থেকে শেষ পর্যন্ত মাধবদী থানা পুলিশের একটি দল সার্বক্ষণিক নিরাপত্তা প্রদান করেন।

এ ক্যাটাগরির আরো নিউজ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরির আরো নিউজ...