আজ ২৯শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১২ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নরসিংদীর সবজির কদর দেশ ছাড়িয়ে বিদেশেও

মোঃ আশিকুর রহমান সৈকতঃ

দেশের বৃহত্তম সবজি উৎপাদন এলাকা হিসেবে পরিচিত নরসিংদী। জেলার ছয়টি উপজেলায় উৎপাদিত শাক-সবজির ও ফলফলাদির বেশ সুনাম রয়েছে সাড়া দেশে।

তবে সবজি উৎপাদনের দিক দিয়ে বেলাব সবচেয়ে এগিয়ে। নরসিংদীর পাইকারি বাজারগুলোতে শীতকালীন হরেক রকম সবজি এখনো ভরপুর।

জেলার সবচেয়ে বড় পাইকারি কাঁচামাল বাজারের মধ্যে বেলাব উপজেলার, বারৈচা বাজার, নারায়ণপুর, শিবপুর উপজেলার শিবপুর বাজার, রায়পুরা উপজেলার জংলী শিবপুর বাজার উল্লেখযোগ্য।
এই বাজারগুলোতে বছরজুড়ে
সবধরনের সবজিতে সয়লাব থাকে।

সপ্তাহের সোম, বুধ ও শুক্রবার বসে বারৈচা বাজার, শনি ও মঙ্গলবার বসে নারায়ণপুর বাজার। এছাড়াও সপ্তাহে প্রতিদিনই এসব বাজারগুলোতে সবজি কেনাবেচা হয়।

দেশের বৃহত্তম সবজির হাট হওয়ায় ঢাকা, সিলেটসহ বিভিন্ন এলাকা থেকে পাইকাররা ট্রাক নিয়ে আসেন সবজি কিনে নেওয়ার জন্য। প্রতি হাটেই হাজার হাজার ক্রেতা-বিক্রেতার সমাগম ঘটে এই বাজারগুলোতে। আর এসব বিষমুক্ত সবজি চলে যায় দেশের বিভিন্ন সবজি বাজারে।

নরসিংদীর শাক-সবজি চাহিদা মেটায় দেশের বিভিন্ন অঞ্চলের মানুষের পাশাপাশি রপ্তানি করা হয় বিশ্বের বিভিন্ন দেশে।

বারৈচা বাজারে সবজি বিক্রি করতে আসা কৃষক আক্কাস আলী বলেন, বর্তমানে সবধরনের সবজির দাম মোটামুটি ভালো। ফলনও আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে।

নারায়ণপুর বাজারের পাইকারী সবজি ক্রেতা লুৎফর রহমান বলেন, আমি ঢাকা থেকে প্রতি হাটবারে শাক-সবজি কেনার জন্য বাজারে আসি। এই বাজারের সবজি গুলো খুবই ভালো ও তরতাজা। দেশজুড়ে এই এলাকার শাকসবজীর কদর রয়েছে।

বেলাব উপজেলা কৃষি উপসহকারী কর্মকর্তা মো. সালাউদ্দিন বলেন, ‘বিষমুক্ত অরগানিক সবজি উৎপাদন করতে এবং রপ্তানিকারকের কাছে উৎপাদিত সবজি বিক্রির জন্য কৃষকদের যাবতীয় সহযোগিতা করে থাকি।

এ ক্যাটাগরির আরো নিউজ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরির আরো নিউজ...