আজ ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

নরসিংদী এনসিসিআই’র নির্বাচনে সম্মিলিত ব্যবসায়ী ঐক্যপরিষদ পূর্ণ প্যানেল বিজয়ী

 

নিজস্ব প্রতিবেদক

নরসিংদীতে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে নরসিংদী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (এনসিসিআই) ৮ তম নির্বাচন। বুধবার (২১ ডিসেম্বর) সকাল ৯টা থেকে নরসিংদী বিয়াম জিলা স্কুলে কেন্দ্রে এক টানা নির্বাচনের ভোটগ্রহণ চলে বিকাল ৪টা পর্যন্ত। রাত ৮ টার দিকে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছিল সাধারণ শ্রেণির ১৫৬৬ জন, সহযোগী শ্রেণির পরিচালক পদে ৯৮৭ জন।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, জেলার ব্যবসায়ীদের শীর্ষ এ সংগঠনে এবারের নির্বাচনে মোমেন মোল্লা ও শামীম নেওয়াজ নেতৃত্বাধীন সম্মিলিত ব্যবসায়ী ঐক্যপরিষদ প্যানেল থেকে ১২ জন এবং অপরদিকে মমিনুর রহমানের নেতৃত্বাধীন অপর একটি প্যানেলের ৬ জনসহ মোট ২৪ জন প্রার্থী সাধারণ শ্রেণির পরিচালক পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। অন‍্যদিকে আনিসুর রহমান ভূঞা এর নেতৃত্বাধীন ৬ জনের প‍্যানেল মো. শফিকুল ইসলাম শেখ তুলূর নেতৃত্বাধীন অপর একটি প‍্যানেলসহ সহযোগী শ্রেণীতে মোট ১৫ জন প্রার্থী নির্বাচনে অংশ নেয়।

নির্বাচনের ভোটগ্রহণ বিকেল ৪টায় শেষ হলে গণনা সময় লাগে আরো প্রায় সাড়ে তিন ঘন্টা। পরে রাত প্রায় ৮টার দিকে নির্বাচনের ফলাফল ঘোষণা করেন নির্বাচন পরিচালনা বোর্ডের চেয়ারম‍্যান নরসিংদী প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক মাখন দাস। এসময় তিনি প্রাপ্ত ভোটের ভিত্তিতে সম্মিলিত ব্যবসায়ী ঐক্যপরিষদের পুরো প্যানেলকে বিজয়ী ঘোষণা করেন।

নরসিংদী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র নির্বাচন-২০২২’র সাধারন শ্রেণী ও সহযোগী শ্রেণী পরিচালক পদে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়। নির্বাচনে সাধারন শ্রেণীতে ১৫৬৬ জন ভোটারের মধ‍্যে ১১৬৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করে। যা মোটা ভোটারের ৭৫% (শতাংশ)। প্রাপ্ত ভোটের ১১২১টি ভোট বৈধ ভোট হিসেবে ধরা হয় বাকী ৪৩টি অবৈধ বা বাতিল ভোট হিসেবে গণ‍্য করা করা। অপর দিকে সহযোগী শ্রেণীতে মোট ভোটার সংখ্যা ৯৮৭ জন এর মধ‍্যে ৭৩০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করে যা মোট ভোটারের ৭৪% (শতাংশ)। তবে প্রাপ্ত ভোটের ৭১২টি ভোট বৈধ হিসেবে গণ‍্য হয় এবং ১৮টি ভোট অবৈধ বা বাতিল বলে গণ‍্য হয়।

নরসিংদী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র দুই বছর মেয়াদী (২০২২-২০২৪) এই নির্বাচনে সাধারণ শ্রেণীতে মোমেন মোল্লা ও শামীম নেওয়াজ’র নেতৃত্বাধীন সম্মিলিত ব্যবসায়ী ঐক্যপরিষদ পুর্ণাঙ্গ প্যানেল পরিচালক পদে বিজয়ী লাভ করে। অপর দিকে সহযোগী শ্রেণীতে আনিসুর রহমান ভূঞা’র নেতৃত্বাধীন পূর্ণাঙ্গ প্যানেল পরিচালক পদে জয় লাভ করে।

সাধারণ শ্রেণীতে বিজয়ীরা হলেন – আব্দুল মোমেন মোল্লা (প্রাপ্ত ১০৭৬ ভোট), মো. কাজিম উদ্দিন (প্রাপ্ত ১০৪৭ ভোট), মো. নাজমুল হক ভুঁইয়া (প্রাপ্ত ১০৪৪ভোট), আল আমিন রহমান (প্রাপ্ত ভোট ১০৪৩), মোতালেব হোসেন (প্রাপ্ত ভোট ১০৪০), এনামুল হক মনি (প্রাপ্ত ১০১০ ভোট), মো. দেলোয়ার হোসেন দুলাল ( প্রাপ্ত ৯৯৭ ভোট), মো. রফিকুল ইসলাম (প্রাপ্ত ভোট ৯৯৩), মাহমুদুল হাসান শামীম নেওয়াজ (প্রাপ্ত ভোট ৯৭১), রাসেল বিন হাসনাত (প্রাপ্ত ভোট ৯৬০), মো. ফয়সাল আহমেদ (প্রাপ্ত ভোট ৯০৭) ও পরেশ সূত্রধর (প্রাপ্ত ভোট ৯০৫)।

সহযোগী শ্রেণিতে আনিসুর রহমান ভূঞা ৬ জনের প্যানেল গঠন করে নির্বাচনে অংশ নিয়ে পূর্ণাঙ্গ প্যানেল বিজয়ী হয়েছেন। বিজয়ীরা হলেন- হাসিব আহমেদ মোল্লা (প্রাপ্ত ভোট ৬৮৪), মো. আনিসুর রহমান ভূঞা (প্রাপ্ত ভোট ৬২৮), মো. সারোয়ার হোসেন ভূঞা ঝন্টু (প্রাপ্ত ভোট ৬২৬), শহিদুল ইসলাম পলাশ (প্রাপ্ত ভোট ৬১৮), সাইফুল ইসলাম জাহিদ (প্রাপ্ত ভোট ৫৮২) ও আসাদুজ্জামান (প্রাপ্ত ভোট ৫৬৫)।

নির্বাচনে সাধারণ শ্রেণির ৪টি এবং সহযোগী শ্রেণীর ৪টি মোট ৮টি ভোট কক্ষে ভোটগ্রহন করা হয়।

নরসিংদী চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের বুধবারে এই নির্বাচনকে ঘিরে গ্রুপ দুই দিকে অবস্থান নিলে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার বিষয় জেলার ব্যবসায়ী মহলসহ সাধারণ মানুষ সন্ধিহান ছিল। কিন্তু জেলাবাসীর সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে বুধবার (২১ ডিসেম্বর) উৎসবমুখর পরিবেশ এর মধ্য দিয়ে নরসিংদী চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের নির্বাচন অনুষ্ঠিত হয়।

এর আগে বর্তমান কমিটি ২০১৯, ২০২০ ও ২০২১ সালের বার্ষিক সাধারণ সভা না করে নির্বাচন করতে যাচ্ছে এ মর্মে একজন সদস্য বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন আইন-২০২২ এর ২০ ধারা অনুযায়ী গঠিত এফবিসিসিআই আর্বিটেশন ট্রাইব্যুনালে আবেদন করে। ওই সদস‍্যের আবেদনের প্রেক্ষিতে হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদের নেতৃত্বে গঠিত তিন সদস‍্যের এফবিসিসিআই আর্বিটেশন ট্রাইব্যুনাল গত ১ ডিসেম্বর শুনানী শেষে বর্তমান পরিষদের ১৮ জন (যার মধ‍্যে ১২ জন বুধবারে নির্বাচনে প্রার্থী হয়ে বিজয়ী হন) সদস্যেকে আগামী ৬ বছরের জন্য দেশের সকল বাণিজ্যিক সংগঠনে নির্বাচনের অযোগ্য ঘোষণা করে রায় প্রদান করেন। তবে উক্ত রায়ে নির্বাচন স্থগিত রাখার এমন কিছু উল্লেখ করা হয়নি।

ওই রায়ের প্রেক্ষিতে নরসিংদী চেম্বারের বর্তমান প্রেসিডেন্ট হাইকোর্টে একটি রীট পিটিশন দায়ের করেন। তার আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট এফবিসিসিআইর আর্বিটেশন বোর্ডের আদেশ বহাল রেখে এ রায় কেন অবৈধ হবে না জানতে চেয়ে আগামী চার সপ্তাহের মধ্যে কারণ দর্শাণোর নোটিশ দেন আর্বিটেশন ট্রাইব্যুনালকে নোটিশ প্রদান করেন।

হাইকোর্টের দেওয়া নোটিশের প্রেক্ষিতে গত শুক্রবার (১৬ ডিসেম্বর) সন্ধ্যায় নরসিংদী চেম্বার ভবনে এক সংবাদ সম্মেলনে বর্তমান কমিটির প্রেসিডেন্ট আলী হোসেন শিশির চেম্বার অব কমার্সের নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দেন।

 

এ ক্যাটাগরির আরো নিউজ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরির আরো নিউজ...