আজ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

পৃথিবীর শীর্ষ বিজ্ঞানীদের তালিকায় নাম লেখালেন লালমনিরহাটের ছেলে!

আশরাফুল হক, লালমনিরহাট।
ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক ইউএপি এর সিভিল ইন্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. তানভীর ফেরদৌস সাঈদ পৃথিবীর শীর্ষ ২ পারসেন্ট বিজ্ঞানীদের তালিকায় স্হান পেয়েছেন। তিনি লালমনিরহাটের কৃতি সন্তান।

লালমনিরহাট (সদর-০৩) আসনের সাবেক জাতীয় সংসদ সদস্য প্রয়াত ইন্জিনিয়ার আবু সালেহ মোহাম্মদ সাঈদ দুলাল এর পুত্র ও জাতীয় চার নেতার এক নেতা শহীদ কামরুজ্জামানের নাতি এবং বাংলাদেশ আওয়ামী-যুবলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য।

তিনি ইউনিভার্সিটি অব-এশিয়া-প্যাসিফিকের ইউএপি’র সিভিল ইন্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ও বিজ্ঞানী ড. তানভীর ফেরদৌস সাঈদ।

অতি সম্প্রতি যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ও গবেষণা প্রতিষ্ঠান এলসেভিয়ার এ তালিকা প্রকাশ করে। উক্ত তালিকায় পৃথিবীর শীর্ষ ২ পারসেন্ট বিজ্ঞানীদের মধ্যে ড. তানভীর ফেরদৌস সাঈদ-এঁর নাম রয়েছে।

ইউএপি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রফেসর ড. তানভীর ফেরদৌস সাঈদ বাংলাদেশের একজন পরিচিত গবেষক। তিনি বর্জ্য পদার্থ ভিত্তিক শক্তি উৎপাদনকারী জলাভূমি পদ্ধতি ও অভিনব সেপটিক ট্যাংক তৈরি করেছেন। এর মাধ্যমে গৃহস্থালি ও বাণিজ্যিক সুবিধা থেকে উৎপাদিত বর্জ্যপানি সম্পূর্ণরূপে শোধন করা যাবে।

প্রফেসর ড. তানভীর ফেরদৌস সাঈদ বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সহযোগী ফেলো ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের স্বর্ণপদক বিজয়ী গবেষক। তিনি এখন ঢাকা শহরের কিছু গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী গবেষণা প্রকল্পের সঙ্গে যুক্ত। তাঁর অনেক গবেষণাপত্র স্বনামধন্য আন্তর্জাতিক জার্নালে প্রকাশ পেয়েছে।

তাঁর এই সাফল্যে লালমনিরহাট পুরো জেলা জুড়ে তরুণ নেতা-কর্মী, আত্মীয়-স্বজন ও প্রয়াত এমপি’র ভক্তদের মধ্যে প্রাণচাঞ্চল্য দেখা দিয়েছে। তাঁর এই সাফল্য জেলা বাসীর গৌরবের। মঙ্গাপীড়িত এই জেলা হতে ইতিবাচক সাফল্যে অবদান রাখবে।

বিজ্ঞানী ড. তানভীর ফেরদৌস সাঈদ-এঁর জন্ম একটি বর্ণাঢ্য রাজনৈতিক পরিবারে। তাঁর নানা জাতীয় নেতার একজন শহীদ কামরুজ্জামান। বাবা ইঞ্জিনিয়ার প্রয়াত আবু সালেহ মোহাম্মদ সাঈদ দুলাল লালমনিরহাট সদর আসনের প্রাক্তন এমপি ছিলেন। মামা খায়রুজ্জামান লিটন রাজশাহী সিটি কর্পোরেশনের বর্তমান মেয়র।
উল্লেখ্য যে, ড. তানভীর ফেরদৌস সাঈদ-এঁর পৈতৃক বাড়ি লালমনিরহাট জেলা সদরের গোকুন্ডা ইউনিয়নের পূর্ব দালালপাড়া গ্রামে।

এদিকে পৃথিবীর শীর্ষ ২ পারসেন্ট বিজ্ঞানীদের তালিকায় স্থান পাওয়ায় বাংলাদেশ আওয়ামী-যুবলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক এর প্রফেসর ড. তানভীর ফেরদৌস সাঈদ-কে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করেছেন বাংলাদেশ আওয়ামী-যুবলীগ-ছাত্রলীগসহ অন্যান্য সংগঠন গুলো।

এ ক্যাটাগরির আরো নিউজ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরির আরো নিউজ...