আজ ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বেলাবতে জাতীয় মৎস্য সপ্তাহে চলছে ডিমওয়ালা মাছ নিধন

বেলাব(নরসিংদী) প্রতিনিধিঃ জাতীয় মৎস্য সপ্তাহেও নরসিংদীর বেলাবতে চলছে মাছ নিধন।উপজেলার নদী-নালা, খালবিলে অবাধে নিষিদ্ধ কারেন্ট ও বাদাই জাল দিয়ে ডিমওয়ালা মা ও পোনা মাছ নিধনে মেতে উঠেছে স্থানীয় অসাধু মৎস্যজীবীরা। এতে এখানকার দেশি অনেক প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে যাবার আশঙ্কা করছেন স্থানীয়রা।
২৫ জুলাই সোমবার দুপুরে সরেজমিন উপজেলার আড়িয়ালখাঁ নদীর নাপিতেরচর ব্রিজের পাশে, উপজেলা পরিষদের পাশে,মেরাতুলি ব্রিজের পাশে এবং চর বেলাব ব্রিজের দু পাশে নিষিদ্ধ ম্যাজিক জাল দিয়ে মাছ ধরতে দেখা যায়। উপজেলা মৎস্য বিভাগের তৎপরতা না থাকায় অসাধু মৎস্যজীবীরা সহজে ডিমওয়ালা দেশিয় প্রজাতির মা ও পোনা মাছ নিধন করছে বলে অভিযোগ করেন এলাকাবাসী।

জানা গেছে, উন্মুক্ত জলাশয়গুলোতে দেশীয় প্রজাতির ডিমওয়ালা মা ও পোনা মাছ ডিম ছাড়ার জন্য নিরাপদ আশ্রয় স্থল খুজে । সেই সুযোগে কিছু স্থানীয় অসাধু মৎস্যজীবীরা এলাকার বিভিন্ন নদী, খাল, বিল ও জলাশয়ে নিষিদ্ধ চায়না দোহারি, কারেন্ট, বেড় ও বাদাই জাল ফেলে ধ্বংস করছে দেশিয় মাছ। পুঁটি, ট্যাংড়া, শিং পাবদা, সরপুঁটি, ফাতাশি, বোয়াল ও ঝাটকা ইলিশসহ বিভিন্ন দেশীয় প্রজাতির মাছ শিকার করছে মৎস্যজীবীরা। স্থানীয় সব হাট-বাজার, মাছের আড়তে বিভিন্ন দেশীয় প্রজাতির ডিমওয়ালা মা মাছ প্রকাশ্যে বিক্রি হচ্ছে।

স্থানীয়রা জানান, আগে এ অঞ্চলে প্রচুর দেশীয় মাছ পাওয়া যেতো। এখন এসব মাছ হারিয়ে যাচ্ছে। নদীতে অবৈধ সোঁতি জালের বাঁধ স্থাপন ও নিষিদ্ধ চায়না দোহারি জাল দিয়ে মাছ শিকারের ফলে দেশি মাছ কমে যাচ্ছে। অবৈধভাবে মাছ শিকার বন্ধ হলে এলাকায় দেশীয় মাছের অভাব দূর হতো। নদী নালাসহ বিল অঞ্চলে জাল দিয়ে মাছ ধরলেও যেন দেখার কেউ নাই।

এ বিষয়ে উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শারমিন আক্তার খালেদা বলেন, এ বিষয়ে কার্যকর পদক্ষেপ না নেওয়া দরকার। না হয় দেশিয় প্রজাতির মাছ ধ্বংস হয়ে যাবে।

উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ রাফি আফরোজ সনি বলেন, মা মাছ নিধন রোধে এবং সবাইকে সচেতন করতে মাইকিং করা হয়েছে। যারা নদীতে কারেন্ট জাল কিংবা চায়না দোহারি জাল ফেলে দেশিয় মাছ নিধন করবে তাদেরকে ধরে আইনের আওতায় আনা হবে।

এ ক্যাটাগরির আরো নিউজ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরির আরো নিউজ...