আজ ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

রায়পুরায় দূর্যোগ ব্যবস্থাপনার অধিদপ্তরের অর্ধবেলা কর্মবিরতি

ভ্রাম্যমান প্রতিনিধি–

সারা বাংলাদেশের ন্যায় রায়পুরায় দূর্যোগ ব্যবস্থাপনার কার্যালয়ের কর্মরত কর্মকর্তা কর্মচারীরা অর্ধবেলা কর্মবিরতী পালন করেছে।

কর্ম বিরতিতে সরকারের নিকট ৫টি দাবি জানিয়েছে তারা ।

এ দাবী আদায়ের লক্ষ্যে সোমবার (১২ সেপ্টেম্বর)
সকাল ৮ টা থেকে বেলা ১২ টা পর্যন্ত রায়পুরা উপজেলায় দূর্যোগ ব্যবস্থাপনা দপ্তরের কর্মকর্তা প্রকৌশলী মোঃ বোরহান উদ্দিন সহ সকল কর্মচারীদের কর্মবিরতি পালন করা হয়।

প্রকৌশলী মোঃ বোরহান উদ্দিন জানান, বৈশ্বিক মহামারি কেভিড-১৯ পরিস্থিতি সহ প্রশাসনের সাথে থেকে জিআর ক্যাশ, খাদ্যশস্য,ঢেউটিনও শীতবস্ত্র বিতরন অগ্নিকান্ড মহামারী, নৌকাডুবি, বজ্রপাত সহ সকল দূর্যোগে জীবন বাজি রেখে কাজ করে আসছে।
দূর্যোগ ব্যবস্থাপনা আইন- ২০১২ এ প্রয়োজনীয় জনবল কাঠামো গঠনের জন্য বলা হলেও গত দশ বছরে এর জন্য সন্তোষজনক কোন অগ্রগতি হয়নি। জনবল কাঠামো ও নিয়োগবিধির প্রস্তাবটি দীর্ঘদিন পূর্বে মন্ত্রণালয়ে প্রেরন করা হলে ও বিভিন্ন অযুহাতে কালক্ষেপন করা হচ্ছে।
সারা বাংলাদেশে জেলা এবং উপজেলা পর্যায়ে বিভিন্ন মন্ত্রণালয় অধিদপ্তর পরিদপ্তরের অধীন পদ
গুলো যুগোপযোগী করে আপগ্রেড করা হলে ও তাদের সাথে সামঞ্জস্য রেখেএ মন্ত্রণালয়ের অধীন জেলা ত্রান ও পূর্নবাসন কর্মকর্তা উপজেলা প্রকল্প
বাস্তবায়ন কর্মকর্তা ও অন্যান্য কর্মচারীদের পদ অদ্যাবধি আপগ্রেডেশন করা হয়নি। এ দপ্তরের কর্মচারীগণ সূচনালগ্ন হতে সামাজিক ও অর্থনৈতিক ভাবে হেয়প্রতিপন্ন এবং ক্ষতিগ্রস্ত হয়ে আসছে। এছাড়া ৪১৬ টি বিভিন্ন পদ শূন্য থাকায় অধিদপ্তর এবং অধিদপ্তরের সাথে সংযোক্ত কর্মকর্তা -কর্মচারী কল্যান পরিষদ যথাযথ কর্তৃপক্ষের সাথে দীর্ঘদিন ধরে আলোচনা সভা স্মারকলিপি প্রদান সংবাদ সম্মেলন মানববন্ধন সহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে। তাই এ লক্ষ্যে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ৫টি দাবি তারা তুলে ধরেছে। দাবি গুলো হলো: ( ১) দূর্যোগ ব্যবস্থাপনা আইন ২০১২ এর আলোকে প্রস্থাবিত জনবল কাঠামো ও নিয়োগবিধি বাস্তবায়ন, (২) জেলা ও ত্রান ও পূর্নবাসন কর্মকর্তা ( ডিআরআরও) পদ আপগ্রেডেশন, (৩) উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ( পিআইও) পদ আপগ্রেডেশন, (৪) সচিবালয়ের ন্যায় দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মচারীদের পদ নাম পরিবর্তন ও আপগ্রেডেশন, (৫) দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সকল শূন্যপদ পদোন্নতি চলতি দায়িত্ব সহ নিয়োগের মাধ্যমে পূরন করতে হবে । এ দাবি গুলো দ্রুত পূরন করতে উর্ধতন কর্তৃপক্ষের সহযোগিতা চান।

এ ক্যাটাগরির আরো নিউজ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরির আরো নিউজ...