আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চরাঞ্চলের সুবিধা বঞ্চিত প্রান্তিক শিশুদের উন্নয়নে এ্যাডভোকেসী সভা

হারুনুর রশিদঃ নরসিংদীর রায়পুরায় দূর্গম চরাঞ্চলের চাঁনপুর ইউনিয়নে শিক্ষা প্রতিষ্ঠানে ঝরেপড়া সুবিধা বঞ্চিত প্রান্তিক শিশুদের উন্নয়নে কাজ করা বেসরকারি উন্নয়ন সংস্থা পাপঁড়ির ‘অধিকার’ প্রকল্পের সাংবাদিকদের সাথে এ্যাডভোকেসী সভা করেছে। শনিবার দুপুরে রায়পুরা প্রেসক্লাব হলরুমে এ্যাডভোকেসী সভা হয়। সভায় প্রেসক্লাবেরর সভাপতি মো. মোস্তফা খাঁনের সভাপতিত্বে সঞ্চালনা করেন অধিকার প্রকল্পের সোস্যাল মবিলাইজার নজরুল ইসলাম। বক্তব্য রাখেন পাপঁড়ির প্রকল্প সমন্বয়কারী মো. আলাউদ্দীন, অধিকার প্রকল্পের সহকারী সমন্বয়কারী মোহাম্মদ নাজিম উদ্দিন, অধিকার প্রকল্পের হিসাব রক্ষক মো. ফখরুল আলম, সোস্যাল মবিলাইজার মো. শফিকুল ইসলাম, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম নূূর উদ্দদি, কোষাধ্যক্ষ রেজাউল করিম শাহীন, সাংবাদিক আবু হানিফ, দপ্তর সম্পাদক সালেক আহমেদ পলাশ, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক এ.কে.এম সেলিম, কার্যকরী সদস্য হারুনুর রশিদ, সদস্য মো. বায়েজিদ মিয়া, প্রণয় ভৌমিক, বিনা আক্তার, জুয়েল প্রমূখ।

বক্তারা বলেন, ১৯৯৯ সাল থেকে বিভিন্ন সামাজিক ও মানবিক উন্নয়নমূলক কাজ করে যাচ্ছে পাপঁড়ি। ২০২১ সালের মার্চ মাসে রায়পুরার সব থেকে দূর্গম চরাঞ্চল চানপুর ইউনিয়নে জাপানি সংস্থা শাপলানীড় এর অর্থায়নে ‘অধিকার’ প্রকল্পের শুরু। সুবিধা বঞ্চিত প্রান্তিক শিশুদের প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে এবং ঝরে পড়া শিশুদের স্কুলমুখী করতে দুই বছর আগে তিন বছর মেয়াদি অধিকার প্রকল্প কাজ শুরু করে। চরাঞ্চলের ৬টি ইউনিয়নের মধ্যে চাঁনপুর সবথেকে অবহেলিত এলাকা। শিশু শিক্ষার ব্যবস্থা খুবই নাজুক। তাই পাপড়ি তার অধিকার প্রকল্পের জন্য এই ইউনিয়নকেই বেছে নেয়। করোনা প্রাদুর্ভাবের পর চানপুর ৯ টি প্রাথমিক বিদ্যালয়ের ৭০০ শিশু বিদ্যালয়ে আসা বন্ধ করে দেয়। নয়টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৯ জন প্যারা শিক্ষক এবং ১১ জন এডুকেশন ফেসিলিটেটর শিশুদের স্কুলমুখী করতে কাজ করে যাচ্ছে। অধিকার প্রকল্পের প্রচেষ্টায় ৭ শ জনের মধ্যে ৬৬১ জনকে স্কুলমুখী করতে পেরেছি। ঝরে পড়া ৫৬ জন শিশুর মধ্যে ৪১ জনকে ফিরিয়ে আনতে পেরেছি। দুঃখের বিষয় চাঁনপুর ইউনিয়নের ৯টি প্রাথমিক বিদ্যালয়ের একটিতেও প্রধান শিক্ষক নেই। সবই চলছে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে কোনমতে চলছে। শিক্ষক সংকট প্রকট আকারধারণ করেছে। এলাকায় না থাকায় নির্দিষ্ট সময়ে উপস্থিত হতে পারে না। দুপুরে পর বিদ্যালয় ত্যাগ করতে দেখা যায়। ফলে শিশুরা শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। তাছাড়াও তাদের মাঝে বাল্যবিবাহ রোধে এবং জন্মনিবন্ধন করতে অনাগ্রহ, কষ্ট, জটিলতা ও আর্থিক হয়রানির অভিযোগ।

সভায় উপস্থিত সাংবাদিকরা রায়পুরার সব থেকে দূর্গম চরাঞ্চল চাঁনপুরে অধিকার প্রকল্পের কাজের প্রশংসা করেন। পাশাপাশি চর অঞ্চলের বাকি ৫টি ইউনিয়নে অধিকার প্রকল্পের মাধ্যমে শিশুদের প্রাথমিক শিক্ষা নিশ্চিতে কাজ করে শিশু অধিকার ফিরিয়ে দিতে আহ্বান জানান।

এ ক্যাটাগরির আরো নিউজ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরির আরো নিউজ...