আজ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সরকারি নিয়ম মেনেই খাল খনন করতে হবে – তত্ত্বাবধায়ক প্রকৌশলী

এম.আর রুবেল, ভৈরব প্রতিনিধি : 

সরকারি নিয়ম মেনে আধুনিক পদ্ধতিতে খাল খনন করতে হবে বলে জানালেন স্থানীয় সরকার বিভাগ নারায়নগঞ্জ অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল বাসেত। আজ সোমবার বেলা সাড়ে ১১টায় কিশোরগঞ্জ জেলার ভৈরবে কোদালকাটি খাল খনন প্রকল্প পরিদর্শনে এসে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।
তিনি আরও বলেন, বর্তমান সরকারের উন্নয়ন অব্যহত রাখতে ও কৃষকের উপকারের কথা চিন্তা করে বিভিন্ন খাল খনন হচ্ছে। এসব খাল খনন করতে গিয়ে যেন কোনভাবেই কৃষকের জমি নষ্ট না হয়, সেদিকে খেয়াল রেখেই খনন কাজ করতে হবে সরকারি সিডিউল মতে। খনন কাজের শুরু থেকে শেষ পর্যন্ত মেজারমেন্ট অনুযায়ী ডিজিটাল নিয়মে এ কাজ করতে হবে। পরিদর্শনে এসে জানতে পারি, স্থানীয়রা দাবি করছেন এ খালটি যেন খনন হোক।খালটি খনন হলে কৃষকদের অনেক উপকার হবে। স্থানীয় কৃষকদের অভিযোগে খাল খনন কাজ পরিদর্শনে এসে কৃষকদের ক্ষতি না করে খাল খননের নির্দেশ দেন তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল বাসেত।

এসময় শিমুলকান্দি ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান রিপন, সাবেক ইউপি চেয়ারম্যান হারিছুল ইসলাম, সাবেক ইউপি চেয়ারম্যান মো: বাবুল মিয়া, শ্রীনগর ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি এড. আবুল বাশার, শিমুলকান্দি ইউনিয়ন আওয়ামীলীগ সাধারণ সম্পাদক আব্দুল আজিজসহ স্থানীয় লোকজন।
কোদালকাটি খাল খনন প্রকল্পের কাজ করতে গিয়ে ড্রেজার বালু বিক্রি ও কৃষি জমির ক্ষতি করায় ভুক্তভোগী কৃষকরা ড্রেজারে বালু উত্তোলন বন্ধ করে ভেকু দিয়ে খাল খননের দাবি জানিয়ে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে। অপরদিকে ড্রেজারে বালু উত্তোলনকারী সাব কন্টাক্ট নেওয়া কয়েকটি সুবিধাভোগী লোকজন প্রকৃত কৃষকদের বিপক্ষে অবস্থান নিয়ে পাল্টাপাল্টি কর্মসূচি পালন করছেন। ভুক্তভোগী কৃষকদের দাবি ড্রেজারে বালু বিক্রি নয় বরং সরকারি নিয়ম মেনে ভেকু (এক্সকাভেটর) দিয়ে খাল খননে তাদের কোন বাধা নেয়।

উল্লেখ্য, সরকারি নিয়ম অনুসরণ করে মেসার্স মুমিনুল হক এণ্ড হাসান কনস্ট্রাকশন নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান কোদালকাটি খাল খননের কাজটি পান। তারা আগামী ১৫ অক্টোবর খাল খনন কাজটি নিয়ম মেনে শুরু করার কথা। কিন্তু সময়ে আগেই ভেকুর বদলে ড্রেজারে কয়েকটি গ্রুপে বালু উত্তোলন করে ট্রাক ও পাইব লাইনে বিক্রি করায় কৃষকরা ফুঁসে উঠেন। এবিষয়টি সমাধানের জন্য ঠিকাদারি প্রতিষ্ঠান ও সাব কন্টাক্ট নেওয়া স্থানীয় আওয়ামীলীগ নেতারা বিভিন্ন উপর মহলে দৌড়ঝাঁপ করছেন বলে ভুক্তভোগী কৃষকরা অভিযোগ করেন।

এ ক্যাটাগরির আরো নিউজ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরির আরো নিউজ...