আজ ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্ব পরিবেশ দিবসে নরসিংদীতে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

নরসিংদী প্রতিনিধিঃ 

বিশ্ব পরিবেশ দিবস-২০২৩ উপলক্ষে নরসিংদীতে দূষণ নিয়ন্ত্রন ও সবুজ শিল্পায়নে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৩ মে) বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে শিশু একাডেমি মিলনায়তনে নরসিংদী জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের আয়োজনে এ সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদী জেলা প্রশাসক ও জেলা ম‍্যাজিষ্ট্রেট আবু নইম মোহাম্মদ মারুফ খান।

নরসিংদী পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক শেখ মো. নাজমুল হুদা’র সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোস্তফা মনোয়ার, অতিরিক্ত জেলা ম‍্যাজিষ্ট্রেট চিত্রা শিকারী, অতিরিক্ত পুলিশ সুপার সামসুল আরেফিন, নরসিংদী পৌর মেয়র আমজাদ হোসেন বাচ্চু, নরসিংদী চেম্বার অব কমার্স’র সভাপতি আব্দুল মোমেন মোল্লা, নরসিংদী প্রেসক্লাব সভাপতি মো. হাবিবুর রহমান ও নরসিংদী সরকারি কলেজ’র সাবেক অধ‍্যক্ষ প্রফেসর মোহাম্মদ আলী।

সভার শুরুতে শুভেচ্ছা বক্তব‍্যসহ পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন নরসিংদী পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক শেখ মো. নাজমুল হুদা।

নরসিংদীতে দূষণ নিয়ন্ত্রনে শিল্প কারখানাগুলো সচিত্র তুলে ধরে বলা হয় জেলায় ইটিপি যোগ‍্য শিল্প প্রতিষ্ঠানের সংখ‍্যা ১২৭টি, এরমধ‍্যে ইটিপি রয়েছে ১১৩টি, নির্মাণাধীন ৭টি এবং নির্মাণের অপেক্ষায় ৭টি।

পরিবেশ দূষণ নিয়ন্ত্রন ও মুক্ত রাখতে জেলার বিভিন্ন শিল্প কারখানাগুলোর পক্ষ থেকে কি কি পদক্ষেপ গ্রহন করেছে তুলে ধরে পাকিজা গ্রুপের পক্ষ থেকে বক্তব‍্য রাখেন মাসুম বিল্লাহ, হামিদ ফেব্রিক্সের শরিফুজ্জামান, থামেক্স গ্রুপের মফিজুল ইসলাম ও আমানত শাহ ফেব্রিক্সের ইন্দ্রজিৎ আচার্য‍্য।

প্রধান অতিথির বক্তব‍্যে জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান পরিবেশ দূষণের জন‍্য আমরা যারা দায়ী এর ফল কিন্তু তারাও ভোগ করবে। গুটি কয়েকজন বা শিল্প প্রতিষ্ঠান পরিবেশ দূষণ করলেও ফল কিন্তু আমরা সবাই ভোগ করছি।

তিনি শিল্প প্রতিষ্ঠানের মালিকদের ব‍্যবসায়ী মনোভাব না রেখে সামজিক দায়বদ্ধতা থেকে পরিবেশ দূষণ রোধে এগিয়ে আসবে। ইটিপি প্লাটগুলো যথারীতি চালু রাখার আহবান জানান।

এ ক্যাটাগরির আরো নিউজ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরির আরো নিউজ...