আজ ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

নরসিংদী জেলার শিল্প বর্জ্যে পানি দূষণ রোধে কার্যকরী পদক্ষেপ জরুরী: বাপ্পি সরদার

মোঃ মনিরুজ্জামান, নরসিংদীঃ

ঢাকার পার্শ্ববর্তী জেলা নরসিংদী। সম্প্রসারিত অর্থনৈতিক চালিকা শক্তির অন্যতম জেলা এই নরসিংদী। কিন্তু অপরিকল্পিত শিল্প কারখানা স্থাপনের ফলে নরসিংদী জেলার নদী ও খাল দখল ও দূষণের জর্জরিত। পাশাপাশি সবুজায়ন বিলুপ্তির পথে। একসময় ঢাকা শহরের শাকসবজি ও কৃষি পণ্যের অন্যতম সরবরাহকারী জেলা ছিল নরসিংদী। কিন্তু বর্তমানে প্রিয় জনগোষ্ঠীর চাহিদা পূরণে হিমশিম খেতে হচ্ছে। আজ ১৪ এপ্রিল পহেলা বৈশাখ উপলক্ষে জনকল্যাণ তরুণ সমাজের উদ্যোগে নরসিংদীর পাঁচদোনা এলাকার নবান্ন রেস্টুরেন্টে” নরসিংদীর পরিবেশ রক্ষায় জনসচেতনতা তৈরিতে করণীয় শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিলের আয়োজন করে। সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ও সবুজ আন্দোলন পরিচালনা পরিষদের পরিচালক শেখ এনামূলক রনি সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেলমান্দ ইউনিয়ন পরিষদের ১ নং ওয়ার্ডের মেম্বার মোঃ মোশাররফ হোসেন, জনকল্যাণ তরুণ সমাজের সাধারণ সম্পাদক হাজী মোঃ আমির হোসেন, অর্থ সম্পাদক আলম হোসেন মানিক, কৃষক লীগ নেতা শফিদুল ইসলাম ভূঁইয়া।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, নরসিংদী জেলার শিল্প বর্জ্যের ফলে সরাসরি নদী ও খালে দূষিত পানি পতিত হচ্ছে। এজন্য স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের এগিয়ে আসতে হবে। সিইটিপি ফর্মুলা ব্যবহার তদারকিতে সিসি ক্যামেরার মাধ্যমে মনিটরিং ব্যবস্থার জোরদার করতে হবে। বিশেষ করে পানি শোধন রোধে বাইপাস ক্যানাল পদ্ধতি অবলম্বন করতে হবে। পাশাপাশি সবুজায়ন বৃদ্ধিতে সবাইকে এগিয়ে আসতে হবে। শিল্প কারখানায় কর্মরত শ্রমিকদের স্বাস্থ্যবীথি মেনে চলতে সঠিক পরামর্শ প্রদান এবং স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে নিয়মিত মেডিকেল চেকআপের ব্যবস্থা করতে হবে।

আলোচনায় আরো অংশগ্রহণ করেন জনকল্যাণ তরুণ সমাজের শ্রম ও কর্মসংস্থান বিষয়ক সম্পাদক আশরাবুল জামাল কাশেম, কেন্দ্রীয় সদস্য সাইফুল ইসলাম মিলন, সদস্য আশিক হাসান, কামাল হোসেন, কাউসার আহমেদ, নাজমুল হাসান প্রমূখ।

এ ক্যাটাগরির আরো নিউজ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরির আরো নিউজ...