আজ ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

চাট‌মোহ‌রে পোকা দম‌নে আলোক ফাঁদ

মোঃ কায়সার আহম্মেদ, পাবনাঃ 

চাট‌মোহরের মথুরাপু‌রে ধা‌নের জ‌মি‌তে উপকারী এবং অপকারী পোকার উপ‌স্থি‌তি শনাক্ত ক‌রে প্রয়োজনীয় ব‌্যবস্থাপনা গ্রহ‌নে কৃষক‌দের পরামর্শ প্রদান কর‌তে আলোক ফাঁদ স্থাপন করা হ‌য়ে‌ছে। এসময় আলোক ফাঁ‌দে আসা ক্ষ‌তিকর ও উপকারী পোকা কৃষ‌কের চি‌নি‌য়ে দি‌য়ে কি ব‌্যবস্থাপনা গ্রহন কর‌তে সে বিষ‌য়ে কৃষক‌দের পরামর্শ প্রদান ক‌রেন কৃষি সম্প্রসারণ অ‌ফিসার কৃ‌ষি‌বিদ মামুনুর রশীদ ও এসএ‌পি‌পিও ম‌নিরুল ইসলাম।

র‌বিবার সন্ধায় চাট‌মোহর উপ‌জেলার ভাদড়া ব্ল‌কের মথুরাপুর গ্রা‌মে সমল‌য়ে রোপা আমন ধান চা‌ষের মা‌ঠে এ আলোক ফাঁদ কার্যক্রম অনু‌ষ্ঠিত হয়।

আলোক ফাঁদ কার্যক্রমে উপ‌স্থিত কৃষক ইউসুফ আলী ব‌লেন, ধা‌নের জ‌মি‌তে পোকার উপ‌স্থি‌তি জান‌তে ক‌য়েক বছর ধ‌রে ব্ল‌কের উপসহকারী কৃ‌ষি কর্মকর্তার সহ‌যোগীতায় আলোক ফাঁদ ক‌রি। এ‌তে ক‌রে অামরা ধা‌নের জ‌মি‌তে কোন পোকার আক্রমন আছে তা নি‌শ্চিত হ‌য়ে কীটনাশক স্প্রে ক‌রি। যার ফ‌লে আমাদের কীটনাশক বাবদ খরচ কম হ‌চ্ছে।

আলোক ফাঁদ কার্যক্রমের গুরুত্ব তু‌লে ধ‌রে উপসহকারী কৃ‌ষি কর্মকর্তা সাইদুর রহমান ব‌লেন, “ফস‌লের জ‌মি‌তে উপ‌স্থিত সকল পোকায় ক্ষ‌তিকর নয়। আলোক ফাঁ‌দে উপ‌স্থিত পোকা দে‌খে কৃষক‌দের জানা‌নো হয় মা‌ঠে কি ধর‌নের পোকা র‌য়ে‌ছে এবং তার জন‌্য কি দমন ব‌্যবস্থাপনা গ্রহন কর‌তে হ‌বে। এ‌তে ক‌রে এলোপাথারী কীটনাশক প্রয়ো‌গে প‌রি‌বেশ দূষণ রোধ এবং উৎপাদন খরচ কমা‌নো সম্ভব।”

উ‌ল্লেখ‌্য যে, পোকার উপ‌স্থি‌তি শনাক্তকর‌ণের এ পদ্ধ‌তি চাট‌মোহ‌রের কৃষক‌দের মা‌ঝে দিন দিন জন‌প্রিয় হ‌য়ে উঠ‌ছে।

এ ক্যাটাগরির আরো নিউজ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরির আরো নিউজ...