আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

লালমনিরহাটে রাজস্ব ফাঁকি দিয়ে করা চাঁদাবাজি বন্ধে শ্রমিকদের সড়ক অবরোধ!

 

আশরাফুল হক, লালমনিরহাট।

লালমনিরহাটের কালীগঞ্জের কাকিনা মহিপুর সড়কের চাঁদাবাজি ও ভাড়ি যান চলাচল বন্ধের দাবিতে বিক্ষোভ সমাবেশ ও সড়ক অবরোধ করেছেন শ্রমিকরা।

বুধবার (১৮ জানুয়ারি) দুপুরে কালীগঞ্জের কাকিনা গংগাচওড়া শেখ হাসিনা সেতু পাড়ের মহিপুর বাইপাস সড়কে এ অবরোধ করেন শ্রমিকরা।

জানা গেছে, লালমনিরহাটের সাথে রংপুর শহরের যোগাযোগ সহজ করতে কালীগঞ্জ উপজেলার রুদ্দেশ্বর ও রংপুরের গংগাচওড়া উপজেলার মহিপুর এলাকায় তিস্তা নদীর উপর গংগাচওড়া শেখ হাসিনা সেতু নির্মান করে স্থানীয় সরকার প্রকৌশল দফতর। ৭৫০ মিটার দৈর্ঘ ও ১২.১ মিটার প্রস্থের এ সেতুটি ১২০.০৯ কোটি টাকা ব্যায়ে বাস্তবায়ন করে কালীগঞ্জ উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল দফতর। ২০১২ সালের ২০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা টোল ফ্রি হিসেবে এ সেতুর উদ্বোধন করেন। সাধারন জনগনের পথ সহজ করতে সেতু হয়ে ছোট ছোট যানবাহন চলাচলের ব্যবস্থা করা হয়। প্রথম দিকে সেতু হয়ে ভাড়ি যানবাহন চলাচল বন্ধে সড়কটির সিরাজুল মার্কেট এলাকায় বেড়িকেট নির্মান করে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ।

এ সড়কটির পাশে রয়েছে বুড়িমারী রংপুর মহাসড়ক। যেখানে লালমনিরহাট শহর হয়ে রংপুর যেতে হয়। এ মহাসড়কের লালমনিরহাট সদর উপজেলার তিস্তা এলাকায় তিস্তা নদীর উপর তিস্তা সড়ক সেতু নির্মান করে সড়ক ও জনপদ বিভাগ। যেখানে প্রতিটি যানবাহনকে টোল দিয়ে যাতায়ত করতে হয়। এ সেতু দিয়ে সরকার প্রতি বছর প্রায় হাজার কোটি টাকা রাজস্ব আদায় করছে।

গত সপ্তাহে হঠাৎ গংগাচওড়া শেখ হাসিনা সেতুর বেড়িকেট তুলে দেয় স্থানীয় সরকার প্রকৌশল দফতর। এরপর থেকে এ সেতু হয়ে পারাপার করছে ভাড়ি ভাড়ি সকল যানবাহন। টোল ফ্রি ও পথ কমে আসায় বুড়িমারী স্থলবন্দর হতে রংপুর গামি সকল ভাড়ি যানবাহন এ পথে যাতায়ত শুরু করে। বেডিকেট খুলে দেয়ার ৫ দিনেই এ সেতুর সংযোগ সড়ক ভেঙ্গে যেতে শুরু করেছে। সেতুসহ সড়কটি ঝুঁকিপুর্ন হয়ে পড়েছে।

এতে সড়ক জনপদ বিভাগের বুড়িমারী রংপুর মহাসড়কে যানবাহনের সংখ্যা একদম কমে যায়। ফলে প্রায় হাজার কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার। অপর দিকে এ সুযোগকে কাজে লাগিয়ে একটি চক্র গংগাচওড়া শেখ হাসিনা সেতুর সড়কে ট্রাক ও বাস প্রতিটি ৫শত টাকা হারে চাঁদা আদায় করছে। টোল ফ্রি ও পথ কমে যাওয়ায় চাঁদা দিয়েও মহিপুর সড়কে যানবাহন চালাচ্ছেন চালকরা। ফলে মহিপুর কাকিনা সড়কটি যেমন ঝুঁকিপুর্ন হয়েছে। তেমনি সড়ক জনপদ বিভাগের তিস্তা সড়ক সেতুতে যানবাহনের অভাবে হাজার কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার।

রাজস্ব ফাঁকি বন্ধে এবং গংগাচওড়া শেখ হাসিনা সেতুর টোলের নামে চাঁদাবাজি বন্ধ করতে এ সড়কে পুনরায় বেডিকেট দিয়ে ভাড়ি যানবাহন বন্ধের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে স্থানীয় শ্রমিকরা। থ্রি হুইলার এলপিজি মালিক শ্রমিক ঐক্য পরিষদের ব্যানারে মানববন্ধন করেন স্থানীয় শ্রমিকরা। মানববন্ধন শেষে সড়কে বসে অবরোধ করে সমাবেশ করেন তারা। এ সময় দুই পাড়ে কয়েক শত যানবাহন আটকা পড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়।

সমাবেশে বক্তব্য রাখেন, জেলা আওয়ামীলীগের সাবেক সহ সভাপতি কাকিনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তাহির তাহু, কালীগঞ্জ উপজেলা জাতীয় পার্টির সভাপতি শাহা সুলতান নাসির উদ্দিন, কালীগঞ্জ থ্রি হুইলার এলপিজি মালিক শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি হযরত আলী, সম্পাদক নুর নবী ইসলাম, এ সংগঠনটির হাতীবান্ধা শাখার সভাপতি বাবলু ও সম্পাদক রিন্টু মিয়া প্রমুখ।

 

এ ক্যাটাগরির আরো নিউজ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরির আরো নিউজ...