আজ ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

মনোহরদীর সরকারী মহিলা হোষ্টেল এখন বইয়ের গুদাম

সাইফুর নিশাদ, মনোহরদী (নরসিংদী) প্রতিনিধিঃ 

সরকারের নির্মিত মহিলা শিক্ষক হেষ্টেলটি এখন শিক্ষা অফিসের বইয়ের গুদামে পরিনত হয়েছে। অথচ মনোহরদীতে কর্মরত মহিলা শিক্ষকসহ উপজেলার মহিলা কর্মকর্তাদের আবাস সংকট বিদ্যমান রয়েছে।

মনোহরদী উপজেলায় কর্মরত মহিলা শিক্ষকদের একাকী বসবাসের উপযোগী করে প্রমোট নামের প্রকল্প থেকে এখানে একটি দ্বিতল ভবন নির্মিত হয়।

উদ্বোধনের পর থেকে শিক্ষিকাসহ একাকী বাসকারী এ উপজেলায় কর্মরত সরকারী মহিলা কর্মকর্তাগন নিরাপত্তার সাথে এতে বসবাস করে আসছিলেন। এতে কোন সিটই তখন খালি পড়ে থাকেনি।

উপজেলার কর্মরত এক মহিলা কর্মকর্তা জানান,বছর কয় আগে এখানে কর্মস্থলে এসে মহিলা হোষ্টেলে সিট খালি পাননি তিনি। অথচ সেই হোষ্টেলটি আজ সরকারী বইয়ের গুদামে পরিনত হয়েছে। সংস্কারের অভাব ও বই রাখার গুদাম হিসেবে ব্যবহৃত হতে শুরুর পর থেকেই পরিবেশ নষ্টের অভিযোগ এর বাসিন্দারা একে একে অন্যত্র সরে পড়েছেন।

সব শেষে এতে উপজেলা পর্যায়ের একজন মহিলা বিষয়ক কর্মকর্তা এতে টিকে ছিলেন।সে সময় ছোটখাটো সংস্কারের অভাবসহ নানা কারনে তিনিও শেষ পর্যন্ত এটি ছেড়ে গেছেন বলে জানা যায়।এদিকে তারও আগে থাকতেই মাধ্যমিক শিক্ষা অফিস ক্রমে ক্রমে একে সরকারী বইয়ের গুদামে পরিনত করতে শুরু করে বলে অভিযোগ রয়েছে।সর্বশেষ বাসিন্দা উচ্ছেদ হওয়ার পর থেকে ভবনটি সম্পূর্ণই শিক্ষা অফিসের গুদাম হিসবে ব্যবহৃত হচ্ছে।

বর্তমানে সরকারী বইয়ের একচ্ছত্র আধিপত্য এ মহিলা শিক্ষক হোষ্টেলটিতে।এতে ভবনটির কার্যকরীতা ও গুনগত মান যেমন নষ্ট হচ্ছে তেমনি এখানে থাকতে ইচ্ছুকরাও এখানকার আবাসন সুবিধে থেকে বঞ্চিত রয়েছেন।উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সাচীবিক দায়িত্বে ১২ সদস্যের একটি কমিটি এটির ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছেন।

এ ব্যাপারে মনোহরদী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শহীদুর রহমান জানান, হোষ্টেলটি ৫ বছরের একটি প্রকল্পের আওতায় ছিলো। সে প্রকল্প শেষ হবার পর স্বয়ংক্রিয়ভাবেই এটি কমিটির কাছে হস্তান্তরিত হয়েছে।এর নীচতলায় এখন বই,উপরে ২টি রুম খালি বলে জানিয়েছেন তিনি।

এ ব্যাপারে মনোহরদী উপজেলা নির্বাহী অফিসার মোঃ রেজাউল করিম জানান, মহিলা শিক্ষক হোষ্টেলটি পুনর্ব্যবহারযোগ্য করে যথাযথভাবে সেটি ব্যবহারের জন্য ইতোমধ্যেই মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।এ জন্য সংস্কারের প্রয়োজন হলে তারও ব্যবস্থা নিতে বলা হয়েছে তাকে বলে জানিয়েছেন তিনি।

এ ক্যাটাগরির আরো নিউজ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরির আরো নিউজ...