আজ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

কান্নার মাস শোকাবহ আগষ্ট শুরু

নরসিংদীর পোস্ট——
“এসেছে কান্নার দিন,কাঁদো বাঙ্গালী,কাঁদো। জানি দীর্ঘদিন কান্নার অধিকারহীন ছিলে তুমি,হে ভগ্যহত বাংলার মানুষ,আমি জানি,একুশ বছর তুমি কাঁদতে পারোনি। আজ কাঁদো। আজ প্রাণ ভরে কাঁদো,এসেছে কান্নার দিন,দীর্ঘ দুই-দশকের জমানো শোকের ঋণ আজ শোধ করো অনন্ত ক্রন্দনে”

নির্মলেন্দু গুণ এভাবেই কাঁদতে বলেছিলেন বাঙ্গলীকে। কারনে আজ যে শোকের দিন। শোকের দিনেতো কান্নাকেই মানায়!!


আজ সোমবার। শোকাবহ আগষ্টের প্রথম দিন। ১৯৭৫ সালের এই দিনেই আমরা হারিয়েছি হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানকে।


সেদিন কালো রাতে ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি। হত্যা করেছিল একে একে বঙ্গবন্ধুর সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব,বঙ্গবন্ধুর তিন ছেলে শেখ কামাল,শেখ জামাল,শিশু সন্তান রাসেল,পুত্রবধু সুলতানা কামাল ও রোজি জামাল।


ঘাতকদের বুলেটের আঘাত থেকে সেদিন বাঁচতে পারেনি বঙ্গবন্ধু সহোদর শেখ নাসের,ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাদ,ভাগ্নে শেখ ফজলুল হক মণি,তার সহধর্মিণী আরজু মনিসহ পরিবারের ১৬ জন সদস্য ও আত্মীয় স্বজন।

বঙ্গবন্ধু ধানমন্ডির বাসায় ঘাতকরা হামলা করেছে এমন খবর শুনে বঙ্গবন্ধুকে বাঁচাতে এসে ঘাতকদের হাতে প্রাণ হারান রাষ্ট্রপতি বঙ্গবন্ধুর সামরিক সচিব কর্ণেল জামিল।


সেনাবাহিনীর কিছু বিপদগামী ও বেয়াদব সদস্যের ইতিহাসের শ্রেষ্ঠ পৈশাচিকতায় সেদিন শুধু বাংলাদেশে নয় সারা পৃথিবীতেই নেমে এসেছিল শোকের ছায়া। সেই সাথে সাড়া দুনিয়ায় ছড়িয়ে পড়েছিল তীব্র ঘৃনার ঝড়।


ঘাতকরা বঙ্গবন্ধুর পরিবারকে নিমূলে শেষ করতে বারবার আগষ্ট মাসকেই বেঁচে নিয়েছে। ১৯৭৫ সালের ১৫ আগষ্টের পর ঘাতকরা দীর্ঘদিন নানা ষড়যন্ত্র করে আওয়ামীলীগ সরকারকে ক্ষমতা থেকেই দূরে রেখেছিল।

১৯৭৫ সালের ঠিক ২৯ বছর পর ২০০৪ সালে আগষ্ট মাসের ২১ তারিখে জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা আওয়ামীলীগের সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গ্রেনেট হামলা করে আবার হত্যা করার চেষ্ঠা করছিল। ভাগ্যক্রমে সেদিন তিনি বেঁচে গেলেও ওই গ্রেনেট হামলায় নিহত হন সাবেক রাষ্ট্রপতি মো.জিল্লুর রহমানের সহধর্মিণী আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদিকা আইভি রহমানসহ ২৪ নেতাকর্মী এই গ্রেনেট হামলায় আহত হয়েছিলেন প্রায় ৫শতাধিক নেতাকর্মী।
ভারত বংশোদ্ভুত ব্রিটিশ নাগরিক ও বিশিষ্ট সাহিত্যিক নীরদ শ্রী চোধুরী বাঙ্গালিদের বিশ্বাসঘাতক হিসাবে বর্ণনা করে বলেন,বাঙ্গালী জাতির স্বপ্নদ্রষ্টা শেখ মুজিবকে হত্যার মধ্য দিয়ে বাঙ্গালি বিশ্বের মানুষের কাছে নিজেদের আত্মঘাতী চরিত্রই তুলে ধরেছে।

শোকাবহ আগষ্টে মাসব্যাপী সমগ্র জাতির সঙ্গে একাত্মতা হয়ে আওয়ামীলীগ,তার সহযোগী,ভ্রাতৃপ্রতিম ও বিভিন্ন সামাজিক,সাংস্কৃতিক,রাজনৈতিক সংগঠন যথাযথ মর্যাদা,শ্রদ্ধা,ভালবাসা ও ভাবগম্ভীর আর বেদনাবিধূর পরিবেশ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে এই শোকের মাস পালন করবে।

এ ক্যাটাগরির আরো নিউজ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরির আরো নিউজ...